কবির মৃত্যু
- সাগর রায় ১৭-০৫-২০২৪

তানপুরাটা ঘরের কোনে
তার ছেঁড়া,
টায়ার ফাটা সাইকেলটার
ঘাড় ট্যারা৷
ঘরের মেঝে তাক্লামকান
কিংবা থর৷
আরশোলাদের চলন যেন
আপনা ঘর৷
পিঁপড়ে গুলো মিটিং মিছিল
বই তাকে,
জীর্ন বইয়ের ছিন্ন পাতা
ওই ফাঁকে৷
টেবিলটাতে লুটিয়ে আছে
নীল খাতা,
জং পড়েছে পাঞ্জাবীটায়
ফুল হাতা৷
খুব সাধনার পাণ্ডূলিপি
পাশ ব্যাগে,
শীর্ণ কুকুর অনাদরে
জাস্ট জেগে৷
সিলিং দিয়ে বিড়াল হাঁটে
ঝুল মাথা,
ফুলের বাগান শুকিয়ে কাঠ
ফুল কোথা!
হলদে পাতা মরতে বসা
লাউ গাছে,
আসল না থাক আগাছাদের
ফাউ আছে৷
আত্মা কোথাও শান্তিতে আজ
আশমানে-
নিথর কবি পাথর চাপা
বাঁশবনে৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faizu
০৯-০১-২০১৬ ১৪:৪৯ মিঃ

বিশ্বাস করো নাইবা করো
তুমিই আমার সব,
তুমি ছাড়া বেঁচে থাকা
হবে না সম্ভব।।

তুমি ছাড়া কোনো কাজে
বসে না-তো মন,
তাইতো তোমায় কাজের ফাঁকে
দেখি অল্পক্ষন।
আমি/ফাকি দিয়ে জব।
বিশ্বাস করো নাইবা করো
তুমিই আমার সব।।

তোমার জন্য সব কলঙ্ক
মাতা পেতে নিব,
প্রয়োজনে তোমার তরে
জীবন দিয়ে দিব।।
এটা/নয়তো আমার গপ।
বিশ্বাস করো নাইবা করো
তুমিই আমার সব।।